গণমাধ্যমের স্বাধীনতা বিষয়ে আরএসএফের প্রতিবেদনের নিন্দায় ডিইউজে


বাংলাদেশের সংবাদমাধ্যমের স্বাধীনতা বিষয়ে রিপোর্টার্স উইথআউট বর্ডারসের (আরএসএফ) ‘বিভ্রান্তিকর ও অগ্রহণযোগ্য তথ্যের প্রতিবেদনের’ নিন্দা জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

মঙ্গলবার (৬ জুলাই) এক বিবৃতিতে ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু এ নিন্দা জানান।

এ ধরনের প্রতিবেদনের মাধ্যমে বাংলাদেশের গণমাধ্যমকে বিতর্কিত করার অপচেষ্টা করা হয়েছে উল্লেখ করে বিবৃতিতে এ বিষয়ে সাংবাদিক সমাজকে সজাগ ও সতর্ক থাকার আহ্বান জানানো হয়।

বিবৃতিতে কুদ্দুস আফ্রাদ ও সাজ্জাদ আলম খান বলেন, রিপোর্টার্স উইথআউট বর্ডারসের প্রতিবেদনে সংবাদমাধ্যম বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানকে ভুলভাবে চিত্রিত করা হয়েছে। সাংবাদিকবান্ধব প্রধানমন্ত্রী গণমাধ্যমের বিকাশ এবং সাংবাদিকদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বেসরকারি খাতে টেলিভিশনের লাইসেন্স প্রদান, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট প্রতিষ্ঠা, অনলাইন নিউজ পোর্টাল পরিচালনায় সুষ্ঠু নীতিমালা প্রণয়নসহ তার চার মেয়াদের শাসনামলে গণমাধ্যমের বিকাশে নানা ধরনের উদ্যোগ নেয়া হয়।

‘সংবাদ সংক্রান্ত মানহানির মামলায় সাংবাদিকদের গ্রেফতার না করে সমন জারির বিধানও তার শাসনামলে প্রণীত হয়েছে, যার সুফল পাচ্ছেন বাংলাদেশের সাংবাদিক সমাজ। এছাড়া সংবাদপত্রশিল্পের বিকাশে নেয়া হয়েছে নানামুখী পদক্ষেপ।’

ডিইউজে নেতাদ্বয় বলেন, সাংবাদিকরা সম্পাদিত সংবাদমাধ্যমে কাজ করেন। অসম্পাদিত সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া বক্তব্য ব্যক্তিবিশেষের মনোজাগতিক অবস্থার বহিঃপ্রকাশ মাত্র, যা সাংবাদিকতা চর্চার মধ্যে পড়ে না।

রিপোর্টার্স উইথআউট বর্ডারসকে এ বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেয়ার আহ্বান জানানো হয় বিবৃতিতে।

রিপোর্টার্স উইথআউট বর্ডারের (আরএসএফ) প্রতিবেদনের নিন্দা জানিয়ে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) বিবৃতি।

 

PDF: DUJ Press release (07-07-2021)


Leave a Reply

Your email address will not be published.